পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম 2023। E- Passport Check

আমরা সবাই জানি সাধারণত ভোটার আইডি কার্ডের মত পাসপোর্ট অনলাইন থেকে পাওয়া যায় না তবে কিছু নিয়ম ফলো করে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে পারবেন। তাই আপনার পাসওয়ার্ড যদি হারিয়ে যায় অথবা আপনার পাসপোর্ট এর তথ্য যাচাই করতে চান তাহলে আজকের নিবন্ধনটি আপনার জন্য।

আজকের এই নিবন্ধনে দেখানো নিয়ম অনুসারে আপনার পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট ধারী ব্যক্তির সকল ব্যক্তিগত তথ্য সহ যাচাই করতে পারবেন এবং পাসপোর্ট অফিসের অফিসিয়াল ওয়েবসাইট থেকে কিভাবে পাসপোর্ট স্ট্যাটাস যাচাই করবেন সেই বিষয়েও জানানো হবে।

আরো পড়ুনঃ জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান

বিদেশ যাওয়ার জন্য যারা পাসপোর্ট করার জন্য আবেদন করেছেন পাসপোর্ট হয়েছে কিনা জানতে চাচ্ছেন বা পাসপোর্ট আবেদনের বর্তমান অবস্থা যাচাই করতে চাচ্ছেন তারাও আজকের এই নিবন্ধন থেকে আপনার স্লিপ নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করে নিতে পারবেন।

এমনকি পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট কিভাবে চেক করবেন সে সকল বিষয় বিস্তারিত আলোচনা করব চলুন তাহলে দেখে নিই পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট যাচাইয়ের পদ্ধতি।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম 2023

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

আরো পড়ুনঃ জাতীয় পরিচয় পত্র সংশোধন

উপরে দেখানো নিয়ম অনুসারে খুব সহজেই আপনার পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করে নিতে পারবেন তবে এখানে পাসপোর্ট নাম্বার বলতে আপনার অ্যাপ্লিকেশন আইডি বা পাসওয়ার্ড স্লিপ নাম্বার এর দেওয়া আইডি ব্যবহার করতে হবে।

  1. পাসপোর্ট চেক করতে ভিজিট করুন epassport.gov.bd
  2. মেনু থেকে Check Status এ ক্লিক করুন
  3. নতুন পেজ ওপেন হলে ডেলিভারি স্লিপ এর Application ID দিন
  4. এরপর জন্মতারিখ (date of birth) দিয়ে Capture পূরণ করে Search করুন 
See also  আমেরিকান ভিসা চেক করার সব থেকে সহজ নিয়ম ২০২৩।

ই পাসপোর্ট ওয়েবসাইট ভিজিট করুন

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার জন্য ভিজিট করুন www.epassport.gov.bd এবং মেনু থেকে Check Status এ ক্লিক করুন। এবার নতুন একটি উইন্ডো চালু হবে।

ডেলিভারি স্লিপ এর তথ্য দিন

এবার পাসপোর্টের স্ট্যাটাস চেক করার জন্য নতুন পাসপোর্ট আবেদন করার সময় এবং পাসপোর্ট এর ছবি তুলে আসার পরে আপনাকে যেই ডেলিভারি স্লিপ দেওয়া হয়েছে সেই ডেলিভারি স্লিপ এর উপরে কর্নারে একটি Application ID দেওয়া রয়েছে সেটি দিন। 

এবার আপনার জন্ম নিবন্ধন বা ভোটার আইডি কার্ড অনুযায়ী date of birth লিখুন এবং সবশেষে I am human লেখা একটি বাটন দেখতে পাবেন সেখানে ক্লিক করুন এবং ক্যাপচার পূরণ করুন।

পাসপোর্ট তথ্য যাচাই করুন

Application ID ও date of birth সঠিকভাবে দেওয়া হয়ে গেলে এবং ক্যাপচার পূরণ করার পরে সবশেষে search বাটনে ক্লিক করলে আপনার পাসপোর্টের বর্তমান স্ট্যাটাস যাচাই করতে পারবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক 2023 – BMET দিয়ে।

আরো পড়ুনঃ ভোটার আইডি কার্ড দেখার নিয়ম

BMET এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে খুব সহজেই পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করা যায় উপরে দেখানোর নিয়ম ফলো করে খুব সহজেই আপনার পাসপোর্ট এর সকল তথ্য যাচাই করতে পারবেন চলুন আমরা কয়েক টেস্টের মাধ্যমে দেখে নেই পাসপোর্ট চেক করার বিস্তারিত নিয়ম।

  • BMET ওয়েবসাইট থেকে পাসপোর্ট দিয়ে পাসপোর্ট চেক করতে www.old.bmet.gov.bd এই লিংকে প্রবেশ করুন
  • এবার Passport ID সঠিকভাবে লিখুন
  • সবশেষে শেষে Find লেখা একটি বাটন দেখতে পাবেন সেখানে ক্লিক করুন তাহলেই পাসপোর্ট এর সকল তথ্য চেক করতে পারবেন।

যদিও অনলাইনে মাধ্যমে সরাসরি মেইন পাসপোর্ট চেক করা সম্ভব নয় কারণ এখনো পর্যন্ত অনলাইনে ভোটার আইডি কার্ড বা জাতীয় পরিচয় পত্রের মতো পাসপোর্ট যাচাই করা যায় না কিছু কিছু নিয়ম ভালো করে যারা শুধুমাত্র বি এম ই টি এর জন্য আবেদন করেছেন বা আবেদন করে বিদেশ গিয়েছেন তারাই শুধু এই পদ্ধতি অনুসরণ করে পাসপোর্ট চেক করতে পারবেন।

See also  পাসপোর্ট নাম্বার দিয়ে চেক করুন সৌদি আরবের ভিসা। জেনেনিন সহজ নিয়ম

আরো পড়ুনঃ নতুন জাতীয় পরিচয় পত্র রেজিষ্ট্রেশন পদ্ধতি

ধাপ ১: BMET ওয়েবসাইট ভিজিট করুন

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে প্রথমেই আপনার ফোনের যে কোন ব্রাউজারে গিয়ে লিখুন BMET অথবা ভিজিট করুন www.old.bmet.gov.bd এই ওয়েবসাইটে।

ধাপ ২: পাসপোর্ট এর তথ্য দিন

এবার আপনার পুরাতন পাসওয়ার্ড চেক করার জন্য আপনার Passport ID লিখুন এবং নিচের দিকে দেখতে পাবেন Find লেখা একটি বাটন সেখানে ক্লিক করুন।

ধাপ ৩: পাসপোর্ট তথ্য যাচাই করুন

সঠিকভাবে পাসপোর্ট আইডি লিখে ফাইন্ড বাটনে ক্লিক করলেই নতুন একটি উইন্ডো চালু হবে যেখানে আপনার পাসপোর্ট এর সকল তথ্য আপনার নাম আপনার বাবা মায়ের নাম এবং বর্তমান ঠিকানা স্থায়ী ঠিকানা সহ বিএমইটির ও সকল তথ্য যাচাই করতে পারবেন যেমনটি নিচে ফটোতে দেখতে পাচ্ছেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করা সম্পর্কে জিজ্ঞাসিত প্রশ্ন (FAQ)

পাসপোর্ট নাম্বার দিয়ে কি পাসপোর্ট চেক করা যায়?

পাসপোর্ট নাম্বার ব্যবহার করে পাসপোর্ট এর তথ্য চেক করা যায় তবে মেইন পাসপোর্ট চেক করার পদ্ধতি এখনো চালু হয়নি শুধুমাত্র পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট এর সকল তথ্য যাচাই করা যাবে অনলাইনে।

কিভাবে পাসপোর্ট ভেরিফাই করবো?

USPVS এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে পাসপোর্ট এর তথ্য ভেরিফাই করা যায় যেমনটি ইউএস এর সকল পাসপোর্ট গুলো এই ওয়েবসাইটের মাধ্যমেই যাচাই করন হয় এবং বাংলাদেশী সকল পাসপোর্ট যাচাই করা যায়।

শেষ কথা

সম্মানিত পাঠ্যবৃন্দ আমাদের আজকের নিবন্ধনে বিস্তারিত আলোচনা করেছি কিভাবে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করবেন সেই বিষয়ে একই সাথে যারা বি এম টি ওয়েবসাইটের মাধ্যমে পাসপোর্ট চেক করতে চান বা বিএমইটির সকল তথ্য যাচাই করতে চান তারাও আমাদের আজকের নিবন্ধন থেকে আপনাদের বিএমইটির সকল তথ্য যাচাই করতে পারবেন।

পাসপোর্ট ভিসা জন্ম নিবন্ধন ও ভোটার আইডি কার্ড সম্পর্কে প্রতিনিয়ত জানতে আমাদের ওয়েবসাইট NID Gov BD ভিজিট করুন আমরা সব সময় ই সার্ভিস সেবা প্রদান করে থাকি এবং নিত্য নতুন অজানা বিষয়কে জানানোর জন্যই আগ্রহ প্রকাশ করি। এতক্ষণ পর্যন্ত আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।

About nidgov

আমি গত ৫ বছর থেকে বিভিন্ন ওয়েবসাইটে কাজ করেছি। আমি আমার স্নাতক শেষ করেছি হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে। আমার বিষয় ছিলো কম্পিউটার সায়েন্স এবং ইঞ্জিনিয়ারিং (ইঞ্জি.)।

View all posts by nidgov →