অনলাইনে জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা যাচাই। Birth Certificate Application Status Check

জানুন কিভাবে অনলাইনে জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা যাচাই করবেন Birth Certificate Application Status এবং জন্ম নিবন্ধন সংশোধন আবেদন অবস্থা যাচাই করার নিয়ম।

আপনি যদি আপনার শিশু বা অন্য কারো জন্য নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন করে থাকেন তাহলে। আবেদনটি সফলভাবে হয়েছে কিনা বা জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা কি রয়েছে সেটা জানার জন্য অনলাইনে খুব সহজেই জন্ম মৃত্যুর অফিসিয়াল ওয়েবসাইট ব্যবহার করে যাচাই করা যায়।

আরো পড়ুনঃ জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

চলুন আজকে নিবন্ধনে আমরা Birth Certificate Application Status কিভাবে চেক করে এই বিষয়ে বিস্তারিত জানবে এবং আপনারা যারা জন্ম নিবন্ধন সংশোধনের জন্য আবেদন করেছেন তারা কিভাবে জন্ম নিবন্ধন সংশোধন আবেদন অবস্থা যাচাই করবেন সে বিষয়েও বিস্তারিত আলোচনা করব চলুন তাহলে শুরু করা যাক

জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা যাচাই 

আরো পড়ুনঃ নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন

উপরে দেওয়া পদ্ধতি ভালো করে খুব সহজেই আপনার অনলাইনে আবেদন করা জন্ম নিবন্ধন সনদের বর্তমান অবস্থা যাচাই করতে পারবেন। মনে রাখবেন আপনি যখন জন্ম নিবন্ধন আবেদন করেছেন তখন যেই অ্যাপ্লিকেশন আইডি দেওয়া হয়েছিল সেটি অবশ্যই প্রয়োজন পড়বে এবং সঠিক জন্ম তারিখ দিতে হবে।

See also  জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps। অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম 2023

চলুন উপরের দিকে আমরা সংক্ষেপে দেখেছি কিভাবে জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা যাচাই করবেন এবার আরো বিস্তারিতভাবে দেখব কিভাবে জন্ম নিবন্ধন সংশোধন আবেদন অবস্থা যাচাই করবেন চলুন কয়েকটি স্টিকার মাধ্যমে বিষয়টি ক্লিয়ার হওয়া যাক।

ধাপ ১: জন্ম-মৃত্যু ওয়েবসাইট ভিজিট করুন।

অনলাইনে জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা যাচাই করতে ভিজিট করুন https://bdris.gov.bd/br/application/status এখানে আসলে নতুন একটি ইন্টারফেস দেখতে পাবেন এবং তিনটি বক্স পাবেন।

ধাপ ২: আবেদনপত্রের ধরন বাছাই করুন

এই স্টেপে আবেদনপত্রের ধরন হিসেবে জন্ম তথ্য সংশোধন এর আবেদন সিলেক্ট করুন এবং পরবর্তী স্টেপ গুলো ফলো করুন।

ধাপ ৩: Application ID প্রদান করুন

এখানে আপনি যখন অনলাইনে নতুন জন্ম নিবন্ধনের আবেদন করেছিলেন তখন আবেদন সফল হওয়ার পরে আপনাকে একটি অ্যাপ্লিকেশন আইডি প্রদান করা হয়েছিল সেই অ্যাপ্লিকেশন আইডি এই বক্সে বসান।

ধাপ ৪: জন্ম তারিখ দিন

এখানে আপনি নতুন জন্ম নিবন্ধন আবেদনের সময় যেই জন্ম তারিখ দিয়েছিলেন সেই জন্ম তারিখ DD-MM-YYYY এই ফরমেটে দিন এখানে DD জন্ম তারিখ MM জন্ম মাস YYYY জন্ম সাল হিসেবে ধরা হয়েছে তাই এই নিয়ম অনুযায়ী প্রথমে জন্ম তারিখের পরে জন্ম মাস এবং সবশেষে জন্ম সাল বসান।

ধাপ ৫: তথ্য সাবমিট করুন

আপনার দেওয়া অ্যাপ্লিকেশন আইডি ও জন্ম তারিখ সব ঠিকঠাক থাকলে নিচে দেখুন বাটনে ক্লিক করুন। এখানে দেখুন বাটনে ক্লিক করার পরে আপনার সামনে নতুন একটি ইন্টারফেস ওপেন হবে যেখানে আপনার জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা দেখতে পারবেন।

জন্ম নিবন্ধন সংশোধন আবেদন অবস্থা চেক করার নিয়ম 

জন্ম নিবন্ধন সংশোধন আবেদন অবস্থা চেক করতে https://bdris.gov.bd/br/application/status এই লিংকে গিয়ে মেনু থেকে আবেদনপত্রের ধরন “জন্ম তথ্য সংশোধন এর আবেদন” সিলেট করুন এবং অ্যাপ্লিকেশন আইডি ও জন্ম তারিখ দিয়ে দেখুন বাটনে ক্লিক করলেই জন্ম নিবন্ধন সংশোধন আবেদন বর্তমান অবস্থা যাচাই করতে পারবেন।

See also  জাপান ভিসা চেক করার সব থেকে সহজ নিয়ম ২০২৩।

আপনারা যারা অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধনের জন্য আবেদন করেছেন কিন্তু আপনার আবেদনের অবস্থা কেমন রয়েছে সেটি জানেন না তাহলে উপরের দেখানোর নিয়ম ফলো করে খুব সহজে আপনার হাতে থাকে স্মার্টফোনের মাধ্যমে অথবা কম্পিউটার দিয়ে জন্ম নিবন্ধন সংশোধন আবেদন অবস্থা যাচাই করতে পারবেন।

জন্ম নিবন্ধন আবেদন অবস্থা যাচাই সম্পর্কে পরামর্শ

আমরা উপরের দিকে বলেছি কিভাবে খুব সহজে আপনি অনলাইন থেকে জন্ম নিবন্ধন বা জন্ম সনদের আবেদন অবস্থা যাচাই করবেন সেই সম্পর্কে যদি এই সিস্টেম ফলো করে আপনি আপনার জন্ম সনদ যাচাই করতে না পারেন তাহলে সবচেয়ে ভালো হয় আপনার নিকটস্থ ইউনিয়ন পরিষদ, জেলা পরিষদ, বা জেলা কার্যালয়ে গিয়ে যাচাই করলে সবচেয়ে ভালো হয়।

আপনার জন্ম সনদের আবেদনটি যদি দ্রুত কার্যসম্পাদন করতে চান তাহলে অবশ্যই ইউনিয়ন পরিষদে গিয়ে কার্যরত লোকেদের সাথে কথা বলুন এবং তারা যে পরামর্শ দেয় সেই পরামর্শ অনুযায়ী কাজ করুন এবং তারা অবশ্যই আপনাকে দ্রুত জন্ম সনদ যাতে আপনি হাতে পান সেই ব্যবস্থা করার চেষ্টা করবে।

জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা সম্পর্কে জিজ্ঞাসিত প্রশ্ন উত্তর

জন্ম নিবন্ধন সংশোধন আবেদনের বর্তমান অবস্থা কিভাবে চেক করব?

জন্ম নিবন্ধন সংশোধন আবেদনের বর্তমান অবস্থা যাচাই করার জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার নির্ধারিত জন্ম-মৃত্যু পোর্টাল bdris.gov.bd এখানে আপনার জন্ম সনদ আবেদনের অ্যাপ্লিকেশন আইডি ও জন্ম তারিখ দিয়ে সাবমিট করলেই আবেদনের অবস্থা যাচাই করতে পারবেন।

জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা যাচাই করতে কি কি লাগে?

জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা চেক করতে আবেদনকৃত কপির অ্যাপ্লিকেশন আইডি ও আবেদন কপিতে দেওয়া জন্ম নিবন্ধন নম্বর এই ২ টি তথ্য থাকলেই আপনি জন্ম নিবন্ধন আবেদন অবস্থা যাচাই করতে পারবেন।
হোম পেজটেক বঙ্গ ২৪
জন্ম নিবন্ধনের জন্য আবেদননতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন
জন্ম নিবন্ধন যাচাই করার নিয়মজন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

শেষ কথা

See also  আপনার NID কার্ড দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে

সম্মানিত পাঠাবৃন্দ আমাদের আজকের নিবন্ধনে জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা যাচাই করার নিয়ম ও জন্ম নিবন্ধন সংশোধন বর্তমান অবস্থা যাচাই করা সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছে আশা করি আপনি বুঝতে পেরেছেন কিভাবে আপনার আবেদনকৃত জন্ম নিবন্ধন সনদের বর্তমান অবস্থা যাচাই করবেন।

জন্ম নিবন্ধন চেক করতে যদি কোন সমস্যার সম্মুখীন হন তাহলে সে বিষয়টি কমেন্ট বক্সে জানাতে পারেন আমরা সমাধান দেওয়ার চেষ্টা করব এবং প্রতিনিয়ত জন্ম নিবন্ধন ভোটার আইডি কার্ড ও পাসপোর্ট সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইট NID Gov BD ভিজিট করুন।

About nidgov

আমি গত ৫ বছর থেকে বিভিন্ন ওয়েবসাইটে কাজ করেছি। আমি আমার স্নাতক শেষ করেছি হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে। আমার বিষয় ছিলো কম্পিউটার সায়েন্স এবং ইঞ্জিনিয়ারিং (ইঞ্জি.)।

View all posts by nidgov →