E-Passport Check: ই পাসপোর্টের বর্তমান অবস্থা যাচাই করার নিয়ম 2023

নতুন ই পাসপোর্ট আবেদন করেছেন? পাসপোর্ট তৈরির কাজ কতটুকু এগিয়েছে জানতে ই পাসপোর্টের বর্তমান অবস্থা যাচাই করুন। অনলাইনে ই পাসপোর্ট চেক করার মাধ্যমে জানতে পারবেন আপনার পাসপোর্ট তৈরির কাজ কতটুকু সম্পন্ন হয়েছে।

যারা পাসপোর্ট রিনিউ করার জন্য আবেদন করেছেন বা নতুন ই পাসপোর্ট করার জন্য ছবি তুলেছেন ফিঙ্গার দিয়েছেন এবং বায়োমেট্রিক পদ্ধতিতে চোখের রশি দিয়েছেন তাদেরকে একটি ই পাসপোর্ট পাওয়ার জন্য স্লিপ দেওয়া হয়েছে সেই স্লিপ ব্যবহার করে খুব সহজেই জানতে পারবেন ই পাসপোর্টের বর্তমান অবস্থা সম্পর্কে।

ই-পাসপোর্ট আবেদন করার জন্য প্রয়োজনীয় তথ্য

ই পাসপোর্ট এর বর্তমান অবস্থা জানার জন্য মোবাইল ফোনে SMS এর মাধ্যমে এসএমএস করেও জানতে পারবেন এবং ই পাসপোর্ট এর অফিসিয়াল ওয়েবসাইট epassport.gov.bd এর মাধ্যমেও জানতে পারবেন চলি আজকে নিবন্ধনে এসএমএস এর মাধ্যমে ই পাসপোর্ট এর বর্তমান অবস্থা যাচাই ও ওয়েবসাইটের মাধ্যমে ই পাসপোর্টের বর্তমান অবস্থা যাচাই করার নিয়ম সম্পর্কে জানব।

ই পাসপোর্টের বর্তমান অবস্থা যাচাই করার নিয়ম 

ই পাসপোর্টের বর্তমান অবস্থা যাচাই করার নিয়ম 

ই-পাসপোর্ট চেক করার সহজ পদ্ধতি

উপরে দেওয়া নিয়মগুলো ফলো করে খুব সহজেই আপনি আপনার সাথে থাকা স্মার্টফোনের মাধ্যমে এই পাসপোর্ট এর বর্তমান অবস্থা যাচাই করতে পারবেন। উপরের নিয়মটি আমরা নিচের দিকে আরো বিস্তারিতভাবে দেখেছি যাতে আপনি আরো সুন্দরভাবে বুঝতে পারেন কিভাবে ই পাসপোর্ট চেক করতে হয়।

See also  পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক - Passport Medical Report Check Online Bangladesh

ধাপ ১: ই পাসপোর্ট ওয়েবসাইটে সার্চ করুন

অনলাইনে ই পাসপোর্টের বর্তমান অবস্থা যাচাই করতে ভিজিট করুন https://www.epassport.gov.bd/ এবং মেনু থেকে CHECK STATUS বাটনে ক্লিক করুন।

ধাপ ২: অনলাইন রেজিস্ট্রেশন আইডি অথবা এপ্লিকেশন আইডি দিন 

তিনটি বক্স দেখতে পাবেন প্রথম বক্সে Online Registration ID দেওয়ার অপশন থাকবে এবং দ্বিতীয় বক্সে Application ID দেওয়ার অপশন থাকবে। অনলাইনে ই-পাসপোর্ট আবেদনের পর Application Summery পেইজ পেয়েছেন সেখানে থেকে Online Registration ID দিন অথবা ই পাসপোর্ট আবেদনের অনলাইন কপি থেকে Application ID আইডি দিন।

ধাপ ৩: সঠিক জন্ম তারিখ দিন

এই স্টেপে ই পাসপোর্ট অনলাইন আবেদনের সময় আপনার ভোটার আইডি কার্ড অথবা জন্ম নিবন্ধন কার্ড অনুযায়ী যে জন্ম তারিখ দিয়েছেন সেই জন্ম তারিখ নির্ভুলভাবে বসান।

ধাপ ৪: I am human ক্যাপচার সমাধান করুন

এবার I am human লেখা একটি অপশন দেখতে পাচ্ছেন এটা মূলত একটি ক্যাপচার আপনি খালি বক্সে ঠিক মার্ক করুন এবং আপনাকে যা যা সিলেক্ট করতে বলা হবে সেটি সিলেক্ট করে সাবমিট করলে আপনার ক্যাপচার ভেরিফিকেশন সম্পন্ন হবে। 

ধাপ ৫: ই পাসপোর্ট চেক করুন 

প্রয়োজনীয় সকল তথ্য দিয়ে সবশেষে Check বাটনে ক্লিক করলে আপনার দেওয়া প্রদত্ত তথ্য অর্থাৎ Online Registration ID বা Application ID ও জন্ম তারিখ সঠিক থাকলে আপনার ছবি ও নামসহ ই পাসপোর্টের বর্তমান অবস্থা যাচাই করতে পারবেন।

SMS এর মাধ্যমে ই পাসপোর্টের বর্তমান অবস্থা যাচাই 

আপনার হাতে যদি স্মার্ট ফোন না থাকে বা ইন্টারনেট সংযোগ না থাকে তাহলে আপনার হাতে থাকা বাটন ফোন অথবা স্মার্টফোনে ইন্টারনেট সংযোগ ছাড়াই মোবাইল ফোনে SMS এর মাধ্যমে ই পাসপোর্টের বর্তমান অবস্থা যাচাই করতে পারবেন‌।

মোবাইলে SMS এর মাধ্যমে ই পাসপোর্টের বর্তমান অবস্থা চেক করতে মেসেজ বক্সে টাইপ করুন EPP<space> দিয়ে Application-ID লিখে ম্যাসেজটি পাঠিয়ে দিন 16445 এই নাম্বারে

See also  ই-পাসপোর্ট চেক (E-Passport Check) করার ৫টি সহজ পদ্ধতি ২০২৩

উদাহরণ: EPP 445 6254 63259 Send to 16445

ই পাসপোর্টের বর্তমান অবস্থা চেক সম্পর্কে প্রশ্নোত্তর (FAQ)

ই পাসপোর্ট এর বর্তমান অবস্থা কিভাবে চেক করব?

ই পাসপোর্ট চেক করতে www.epassport.gov.bd ওয়েবসাইটে মেনু থেকে চেক স্ট্যাটাস অপশনে গিয়ে। ই পাসপোর্ট ডেলিভারি স্লিপ থেকে Application-ID ও জন্ম তারিখ দিয়ে check বাটনে ক্লিক করলেই পাসপোর্ট এর বর্তমান অবস্থা সম্পর্কে জানতে পারবেন।

পাসপোর্ট স্টাটাস Pending in Print Queue দেখানোর মানে কি?

ই পাসপোর্ট স্টাটাস Pending in Print Queue মানে হচ্ছে আপনার পাসপোর্ট বর্তমানে কাগজে ছাপানো হচ্ছে বা প্রিন্ট করা হচ্ছে। প্রিন্ট শেষ হলে Passport Shipped লেখা দেখাবে।

ই পাসপোর্ট সংক্রান্ত আরও তথ্য

হোম পেজে যানNID GOV BD
ই-পাসপোর্ট চেকই-পাসপোর্ট চেক করার পদ্ধতি
ই-পাসপোর্ট আবেদন ই-পাসপোর্ট আবেদন প্রয়োজনীয় তথ্য

শেষ কথা

সম্মানিত পাঠক বৃন্দ আমাদের আজকের নিবন্ধনে অনলাইনে ই পাসপোর্ট আবেদন করার পরে অনলাইনে ই পাসপোর্টের বর্তমান অবস্থা যাচাই করার নিয়ম সম্পর্কে আলোচনা করেছি আপনারা যারা নতুন পাসপোর্ট করতে দিয়েছেন তারা আমাদের নিবন্ধনে দেখানো নিয়মগুলো ফলো করে খুব সহজেই আপনার পাসপোর্ট এর অবস্থান সম্পর্কে জানতে পারবেন।

আশা করি আজকের নিবন্ধন থেকে আপনি চিনতে পেরেছেন কিভাবে পাসপোর্ট এর বর্তমান অবস্থা যাচাই করা যায় বা পাসপোর্টের অনলাইন স্ট্যাটাস কি রয়েছে সেটি দেখা যায় সেই সম্পর্কে বিস্তারিত জানানোর চেষ্টা করেছি আপনার যদি সেই সম্পর্কে কোন কিছু জানার থাকে অবশ্যই আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন আমরা আপনাকে আপনার সমস্যার সমাধান দেওয়ার চেষ্টা করব।

প্রতিনিয়ত জাতীয় পরিচয় পত্র জন্ম নিবন্ধন ও পাসপোর্ট সেবা পেতে ভিজিট করুন www.nidgovbd.com‌ এবং এই ওয়েবসাইটে সাথে থাকুন সবসময়। এতক্ষণ পর্যন্ত নিবন্ধনটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। ভাল থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।

About nidgov

আমি গত ৫ বছর থেকে বিভিন্ন ওয়েবসাইটে কাজ করেছি। আমি আমার স্নাতক শেষ করেছি হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে। আমার বিষয় ছিলো কম্পিউটার সায়েন্স এবং ইঞ্জিনিয়ারিং (ইঞ্জি.)।

View all posts by nidgov →