পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক – Passport Medical Report Check Online Bangladesh

ভ্রমন অথবা যেকোনো কাজে বিদেশ যেতে হলে অবশ্যই মেডিকেল চেকআপ করানো লাগে। Medical report এ ফিট নাকি আনফিট জানার জন্য মেডিকেল রিপোর্ট চেক Medical Report Check করুন। দেখুন কিভাবে পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক করবেন। Passport Medical Report Check Online Bangladesh

বিদেশ যাওয়ার জন্য মেডিকেল করতে দিয়েছেন কিন্তু মেডিকেলে আপনি ফিট নাকি আনফিট সেটা জানেন না। তাহলে খুব সহজেই হারে থাকা স্মার্টফোন ব্যবহার করে পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক করে ফেলতে পারবেন মাত্র এক মিনিটের মধ্যে। আর নিজে মেডিকেল রিপোর্ট চেক করলে ১০০% শিওর হতে পারবেন যে আপনি Fit নাকি Unfit.

আরো পড়ুনঃ ই পাসপোর্টের বর্তমান অবস্থা যাচাই

আজ আমরা medical report check online bangladesh কিভাবে করবেন এই বিষয়ে বিস্তারিত আলোচনা করব এবং আপনি কোন দালালের সাহায্য ছাড়াই খুব সহজে পাসপোর্ট নাম্বার ব্যবহার করে মেডিকেল রিপোর্ট চেক করতে পারবেন। চলুন তাহলে দেখে আসি passport medical report check online bangladesh এর পদ্ধতি সমূহ।

পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক - Passport Medical Report Check Online Bangladesh
পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক

পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক – Passport Medical Report Check

আরো পড়ুনঃ ই-পাসপোর্ট আবেদন করার জন্য যা প্রয়োজন

মেডিকেল রিপোর্ট দুটি পদ্ধতিতে চেক করা যায় একটি হচ্ছে যে দেশে যাচ্ছেন সেই দেশের পাসপোর্ট Immigration Website থেকে এবং যেখান থেকে মেডিকেল করিয়েছেন সেই ডায়াগনস্টিক সেন্টার এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে।

See also  ই-পাসপোর্ট (E-Passport Instructions) আবেদন করার জন্য আপনার যা জানা প্রয়োজন

উপরের নিয়মটি ফলো করে আরব দেশের সকল মেডিকেল রিপোর্ট পাসপোর্ট নাম্বার দিয়ে চেক করতে পারবেন তবে অন্যান্য দেশের মেডিকেল রিপোর্ট চেক করতে সেই দেশের ইমিগ্রেশন ওয়েবসাইট থেকে চেক করা লাগবে।

আজকে নিবন্ধনে পাসপোর্ট নাম্বার দিয়ে মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক সম্পর্কে জানতে পারবেন এবং সৌদি মেডিকেল রিপোর্ট চেক সম্পর্কে জানতে পারবেন। এবং কামকা মেডিকেল রিপোর্ট চেক কিভাবে করবেন সেটি ও দেখাবো।

মেডিকেল রিপোর্ট চেক সৌদি আরব

সৌদি আরব মেডিকেল রিপোর্ট চেক করতে ভিজিট করুন https://wafid.com/medical-status-search/ এখানে Wafid Slip Number সিলেক্ট করে GCC Slip Number দিয়ে Capture Code দিয়ে Check বাটনে ক্লিক করলেই সৌদি যাওয়ার মেডিকেল রিপোর্ট চেক করতে পারবেন।

সৌদি যাওয়ার মেডিকেল রিপোর্ট দুটো পদ্ধতিতে করা যায় Wafid Slip Number বা GCC Slip Number দিয়ে এবং পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি আরব মেডিকেল রিপোর্ট চেক করা যায়। আপনি যদি পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল চেক করতে চান তাহলে Wafid Slip Number জায়গায় By Passport Number সিলেক্ট করে Passport Number No ও Nationality সিলেক্ট করে ক্যাপচা পূরন করে Check বাটনে ক্লিক করুন।

মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক

পাসপোর্ট নাম্বার দিয়ে মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক করতে https://eservices.imi.gov.my/myimms/FomemaStatus এই লিংকে গিয়ে Passport No ও Citizen সিলেক্ট করে Search বাটনে ক্লিক করলেই মেডিকেল রিপোর্ট Status Fomema FIT অথবা Status Fomema Unfit দেখতে পাবেন।

Passport No ছাড়াও শুধুমাত্র নাম দিয়ে মেডিকেল রিপোর্ট যাচাই করা যায় তবে যদি আপনার নাম ও অন্য কারো না সেইম হয় তাহলে ঝামেলা হতে পারে তাই পাসপোর্ট নাম্বার দিয়ে মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক করাটাই শ্রেয়। 

তবে নাম দিয়ে মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক করতে পাসপোর্ট অনুযায়ী Name এবং Citizen সিলেক্ট করে Search বাটনে ক্লিক করলেও মালয়েশিয়া Medical Report Status ফিট অথবা আনফিট স্ট্যাটাস যাচাই করতে পারবেন।

See also  লিথুনিয়ার কাজের ভিসার আবেদন ২০২৩।

গামকা মেডিকেল রিপোর্ট চেক অনলাইন

গামকা মেডিকেল রিপোর্ট চেক করতে  (GAMCA) এর অফিসিয়াল ওয়েবসাইট www.wafid.com এখানে Wafid Slip Number সিলেক্ট করুন এবং GCC Slip Number দিয়ে Nationality সিলেক্ট করে Capture Code দিয়ে Check বাটনে ক্লিক করলেই গামকা (GAMCA) মেডিকেল রিপোর্ট দেখতে পাবেন।

উপরে দেওয়া পদ্ধতি ভালো করে আপনি মোট ছয়টি দেশের মেডিকেল রিপোর্ট চেক করতে পারবেন আর এই ছয়টি দেশ হচ্ছে আরব আমিরাত ভিত্তিক দেশগুলোর মধ্যে ছয়টি দেশ। উপরে নিয়মগুলো ফলো করে খুব সহজেই আপনি গামকা মেডিকেল রিপোর্ট চেক করতে পারবেন।

মেডিকেল রিপোর্ট চেক বাংলাদেশ

আপনারা যারা বাংলাদেশ থেকে মেডিকেল রিপোর্ট চেক করতে চান তারা যেই ডায়াগনস্টিক সেন্টারে মেডিকেল করেছেন সেই ডায়াগনস্টিক সেন্টারে আপনার পাসপোর্ট নাম্বার অথবা স্লিপ নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক করতে পারবেন বাংলাদেশে বসে।

তবে আমাদের নিবন্ধনে দেখানো উপরের ইমিগ্রেশন ওয়েবসাইটগুলো থেকেও আপনি যেই দেশে যেতে চাচ্ছেন সেই দেশের অনুগ্রেশন ওয়েবসাইট ব্যবহার করে মেডিকেল রিপোর্ট চেক বাংলাদেশ করতে পারবেন।

বাংলাদেশ থেকে যেকোনো দেশের মেডিকেল রিপোর্ট চেক করতে উপরে দেওয়া নিয়মগুলো ফলো করুন এবং সম্পূর্ণ নিবন্ধনটি পড়লে অবশ্যই আপনি মেডিকেল রিপোর্ট সঠিকভাবে যাচাই করতে পারবেন।

মেডিকেল রিপোর্ট চেক করার বিভিন্ন পদ্ধতি

আমরা উপরের দিকে দেখলাম যে দেশে যাওয়ার জন্য মেডিকেল করেছেন সেই দেশের ইমিগ্রেশন ওয়েবসাইট থেকে কিভাবে মেডিকেল রিপোর্ট চেক করবেন ইমিগ্রেশন ওয়েবসাইট ছাড়াও মেডিকেল রিপোর্ট চেক করা যায়। 

ইমিগ্রেশন ওয়েবসাইট ছাড়া পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক করতে আপনি যে ডায়াগনস্টিক সেন্টার দিয়ে মেডিকেলের জন্য আবেদন করেছেন বা মেডিকেল এর তথ্য দিয়েছেন সেই ডায়াগনস্টিক সেন্টারে আপনার পাসপোর্ট নাম্বার অথবা মেডিকেল রিপোর্ট স্লিপ নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট যাচাই করতে পারবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক করা সম্পর্কে জিজ্ঞাসিত প্রশ্ন উত্তর (FAQ)

মেডিকেল রিপোর্ট কিভাবে চেক করতে হয়?

মেডিকেল রিপোর্ট স্ট্যাটাস ফিট নাকি আনফিট যাচাই করতে ইমিগ্রেশন ওয়েবসাইট wafid.com/medical-status-search এখানে আপনার Passport Number অথবা GCC Slip Number উল্লেখ করুন। সবশেষে Capture এন্ট্রি করে Check বাটনে ক্লিক করুন। পরবর্তী পেজে আপনার মেডিকেল রিপোর্ট দেখতে পাবেন।

মালয়েশিয়া মেডিকেলে কি কি চেক করে?

আপনি যদি মালয়েশিয়া যাওয়ার জন্য মেডিকেল করেন তাহলে হেপাটািইটিস, HIV, Corona Positive, চর্মরোগ, জন্ডিস, হৃদরোগ, শ্বাসকষ্ট বা হাঁপানি, গর্ভবতী মহিলা, শরীরের অঙ্গ প্রত্যঙ্গের কোন ত্রুটি থাকলে এই সকল বিষয়গুলো মালয়েশিয়া মেডিকেল রিপোর্টের মাধ্যমে চেক করা হয়।

শেষ কথা

See also  অনলাইনে চেক করুন সিঙ্গাপুরের ভিসা।জেনে নিন সহজ নিয়মগুলো।

সম্মানিত পাঠাগবৃন্দ আমাদের আজকের নিবন্ধনের পাসপোর্ট নাম্বার দিয়ে মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক করা সহ মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক ও সৌদি মেডিকেল রিপোর্ট চেক করার নিয়ম এবং মেডিকেল রিপোর্ট চেক বাংলাদেশ কিভাবে করবেন সেই সকল বিষয়ে আলোচনা করা হয়েছে।

আশা করি আপনি বুঝতে পেরেছেন কীভাবে মেডিকেল রিপোর্ট চেক করতে হয় সকল দেশের মেডিকেল রিপোর্ট একই পদ্ধতিতে চেক করা যায় না তাই আপনি যেই দেশের মেডিকেল রিপোর্ট চেক করতে চাচ্ছেন সেই দেশের ইমিগ্রেশন ওয়েবসাইট থেকে পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক করবেন।

প্রতিনিয়ত ভিসা পাসপোর্ট সেবা ও ভোটার আইডি কার্ডসহ জন্ম নিবন্ধন সংক্রান্ত সকল তথ্য পেতে আমাদের ওয়েবসাইট NID Gov BD ভিজিট করুন এবং সাথে থাকুন সবসময়।

About nidgov

আমি গত ৫ বছর থেকে বিভিন্ন ওয়েবসাইটে কাজ করেছি। আমি আমার স্নাতক শেষ করেছি হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে। আমার বিষয় ছিলো কম্পিউটার সায়েন্স এবং ইঞ্জিনিয়ারিং (ইঞ্জি.)।

View all posts by nidgov →