পাসপোর্ট নাম্বার দিয়ে ঠিকানা বের করার নিয়ম 2023- Address Check With Passport Number

আপনি কি আপনার পাসপোর্ট এর সকল তথ্য বের করতে চাচ্ছেন? তাই পাসপোর্ট নাম্বার দিয়ে ঠিকানা বের করার উপায় (Address Check With Passport Number) সম্পর্কে জানতে google এ খোঁজাখুঁজি করছেন তাহলে আজকের এই নিবন্ধনটি শুধুমাত্র আপনার জন্য।

পাসপোর্ট নাম্বার ব্যবহার করে ব্যক্তির পার্সোনাল ঠিকানা বের করার জন্য অনেকেই অনেক পদ্ধতি দেখিয়ে থাকে এবং google এ অনেক আর্টিকেল পাবলিশ করা রয়েছে এই বিষয়ে কিন্তু তারা কোন সঠিক তথ্য দিতে পারেনি কিভাবে পাসপোর্ট নাম্বার ব্যবহার করে ঠিকানা বের করতে হয়।

আসলেই কি পাসপোর্ট নাম্বার দিয়ে ঠিকানা বের করা যায় কিনা সে বিষয়ে হয়তো আপনি জানেন না আর তাই আজ আমরা আপনার এই সকল অজানা বিষয় এবং কিভাবে পাসপোর্ট নাম্বার ব্যবহার করে ব্যক্তির বর্তমান ঠিকানা বের করবেন বা বের করা যায় কিনা সেই বিষয়ে বিস্তারিত আলোচনা করব। চলুন তাহলে শুরু করা যাক।

পাসপোর্ট নাম্বার দিয়ে ঠিকানা বের করার নিয়ম 2023- Address Check With Passport Number

পাসপোর্ট নাম্বার দিয়ে ঠিকানা বের করার নিয়ম ২০২৩ (Address Check With Passport Number)

উপরের পদ্ধতি ফলো করে পাসপোর্ট নাম্বার দিয়ে ব্যক্তির নাম, ব্যক্তির জেলা এবং উপজেলা বের করা যাবে।

বিঃদ্রঃ বাংলাদেশ সরকার থেকে এখনো পর্যন্ত এমন কোন পদ্ধতি চালু করা হয়নি যে অনলাইন থেকে পাসপোর্ট নাম্বার দিয়ে ঠিকানা বের করা যাবে। তবে উপরে দেখানো পদ্ধতি যাদের কাছে শুধু MRP Passport এর জন্য আবেদন করেছে তারাই। কারন উপরের পদ্ধতি অনুসারে MRP Passport আবেদন এর Enrolment ID ও date of birth দিয়ে ব্যক্তির নাম জেলা ও উপজেলা যাচাই করা যাবে।

আপনি হয়তো google এ অনেক আর্টিকেল পড়েছেন বা তারা বলেছে পাসপোর্ট নাম্বার দিয়ে ঠিকানা বের করা যায় আসলে আপনি পাসপোর্ট এর মেইন অফিসে যোগাযোগ করে দেখতে পারেন বাংলাদেশ সরকার থেকে এখনো পর্যন্ত এমন কোন পদ্ধতি চালু করা হয়নি যে অনলাইনে পাসপোর্ট এর কোন তথ্য যাচাই করা যাবে।

See also  আমেরিকান ভিসা চেক করার সব থেকে সহজ নিয়ম ২০২৩।

তাই যেহেতু সরকার অনুমোদিত কোনো অপশন নেই আর এটি একটি সরকার ভিত্তিক কাজ তাই তারা যদি কোন অনলাইন অপশন চালু না করে পাসপোর্ট যাচাই করার জন্য তাহলে কোনভাবেই আপনার পাসপোর্ট এর কোন তথ্য অনলাইনে যাচাই করা যাবে না।

আমাদের আজকের নিবন্ধন এর উপরে দেখানোর নিয়ম ফলো করে আপনার আবেদনকৃত MRP Passport এর Enrolment ID ব্যবহার করে পাসপোর্ট এর তথ্য যাচাই করতে পারবেন তবে যারা ই পাসপোর্ট আবেদন করেছেন তারা কোনভাবেই অনলাইনে আপনার পাসপোর্ট এর কোন তথ্যই যাচাই করতে পারবেন না।

এসএমএস এর মাধ্যমে পাসপোর্ট নাম্বার দিয়ে ঠিকানা বের করার নিয়ম ২০২৩

আমাদের মধ্যে অনেকের কাছেই স্মার্টফোন থাকে না বা স্মার্টফোন থাকলেও ইন্টারনেট সংযোগ থাকে না তাই আপনারা যারা মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে পাসপোর্ট নাম্বার দিয়ে ঠিকানা বের করতে চান তাদের জন্য একটি সুবিধা রয়েছে।

MRP Passport আবেদনের Enrolment ID ব্যবহার করে খুব সহজেই এসএমএসের মাধ্যমে পাসপোর্ট এর তথ্য যাচাই করতে পারবেন চলুন দেখে নিব কিভাবে এসএমএসের মাধ্যমে পাসপোর্ট নাম্বার দিয়ে ঠিকানা বের করবেন।

এসএমএস এর মাধ্যমে পাসপোর্ট নাম্বার দিয়ে ঠিকানা বের করতে (Address Check With Passport Number) আপনার ফোনের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন MRP স্সেস দিয়ে Enrolment ID লিখুন এবং পাঠিয়ে দিন 6969 এই নাম্বারে। ফিরতি এসএমএস এ আপনার পাসপোর্ট এর ঠিকানা সহ সকল তথ্য জানিয়ে দেয়া হবে।

(FAQ)

পাসপোর্ট নাম্বার দিয়ে কি ঠিকানা বের করা যায়?

যদিও বাংলাদেশ সরকার থেকে এখনো পর্যন্ত অনলাইনে পাসপোর্ট এর কোন তথ্য যাচাই করার অপশন চালু করা হয়নি তবে যারা MRP Passport এর জন্য আবেদন করেছেন তারা Enrolment ID ব্যবহার করে পাসপোর্ট ধারী ব্যক্তির নাম ও জেলা উপজেলা যাচাই করতে পারবেন।

কিভাবে পাসপোর্ট নাম্বার দিয়ে ঠিকানা বের করে?

পাসপোর্ট দিয়ে ঠিকানা বের করার জন্য MRP Passport আবেদনের Enrolment ID ও date of birth দিয়ে http://www.passport.gov.bd/onlinestatus.aspx এই লিংকে গিয়ে সার্চ করলেই সকল তথ্য জানতে পারবেন।

শেষ কথা

See also  ২০২৩ সালে অনলাইনে রিনিউ করুন ই পাসপোর্ট। জেনে নিন সহজ নিয়মগুলো

সম্মানিত পাঠক বৃন্দ আমাদের আজকের নিবন্ধনে পাসপোর্ট নাম্বার দিয়ে ঠিকানা বের করার সঠিক নিয়ম এবং আসলেই কি পাসপোর্ট নাম্বার দিয়ে বর্তমান ঠিকানা যাচাই করা যায় কিনা সেই বিষয়ে বিস্তারিত আলোচনা করেছি আশা করি আপনার ভালো লেগেছে।

আমাদের ওয়েবসাইটে সব সময় সঠিক তথ্য শেয়ার করা হয় তাই জাতির পরিচয় পত্র ভোটার আইডি কার্ড এবং পাসপোর্ট সহ সকল তথ্য প্রতিনিয়ত আমাদের ওয়েবসাইটে পেয়ে যাবেন। তাই পাসপোর্ট সম্পর্কে আরো তথ্য জানতে NID Gov BD ভিজিট করুন। এতক্ষণ পর্যন্ত সাথে থাকার জন্য ধন্যবাদ, সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।

About nidgov

আমি গত ৫ বছর থেকে বিভিন্ন ওয়েবসাইটে কাজ করেছি। আমি আমার স্নাতক শেষ করেছি হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে। আমার বিষয় ছিলো কম্পিউটার সায়েন্স এবং ইঞ্জিনিয়ারিং (ইঞ্জি.)।

View all posts by nidgov →