জাতীয় পরিচয় পত্র যাচাই করার নিয়ম। NID Card Verification Online

আপনি কি নতুন ভোটার নিবন্ধন করেছেন? তাহলে খুব সহজেই ঘরে বসে জাতীয় পরিচয় পত্র যাচাই করে নিন। কিভাবে আপনার জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান বা যাচাই করবেন সে বিষয়ে বিস্তারিত জানতে পারবেন আজকের নিবন্ধন থেকে।

পুরাতন অথবা নতুন ভোটার নিবন্ধনের পর অবশ্যই একবার হলেও জাতীয় পরিচয় পত্র চেক করা উচিত। কারণ বেশিরভাগ সময় দেখা যায় নতুন ভোটার নিবন্ধনের সময় বা জাতীয় পরিচয় পত্র নিবন্ধনের সময় অনেক ভুল হয়ে যায় তাই আগে থেকেই আপনার জাতীয় পরিচয় পত্র যাচাই করা থাকলে আপনি আবার কর্তৃপক্ষের কাছে বিষয়টি জানাতে পারবেন।

আরো পড়ুনঃ জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান

তাই আপনার জাতীয় পরিচয় পত্র ঠিক আছে কিনা সেটি যাচাই করার জন্য অবশ্যই আপনাকে জাতীয় পরিচয় পত্র নম্বর যাচাই-বাছাই করতে হবে। চলুন আমরা আজকের নিবন্ধনে দেখে নিব কিভাবে ঘরে বসে যে কোন ব্যক্তির ভোটার আইডি কার্ড ডাউনলোড বা জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করবেন সে সম্পর্কে।

জাতীয় পরিচয় পত্র যাচাই। NID Card Verification Online
জাতীয় পরিচয় পত্র যাচাই

জাতীয় পরিচয় পত্র যাচাই। NID Card Verification Online

আরো পড়ুনঃ জাতীয় পরিচয় পত্র রেজিষ্ট্রেশন করার পদ্ধতি

উদাহরণ:NID<Space>51735456<Space>16-04-2003 এবং সেন্ড করুন ১০৫ নম্বরে।

করে দেওয়া নিয়ম ফলো করে খুব সহজেই যেকোনো ব্যক্তির জাতীয় পরিচয় পত্র যাচাই বা চেক করতে পারবেন। উপরে দেয়া পদ্ধতিতে জাতীয় পরিচয়পত্র বা ভোটার আইডি কার্ড চেক করতে না পারলে নিচে দেওয়া অন্য পদ্ধতি গুলো অনুসরণ করুন।

services.nidw.gov.bd দিয়ে জাতীয় পরিচয় পত্র যাচাই করার নিয়ম 

উপরে দেওয়া নিয়ম অনুসারে খুব সহজেই যে কোন জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করা যায়। services.nidw.gov.bd হচ্ছে বাংলাদেশ নির্বাচন কমিশনের অফিসিয়াল ওয়েবসাইট তাই এই ওয়েবসাইট থেকে আপনি যেকোনো সময় আপনার জাতীয় পরিচয় পত্র দেখতে পারবেন।

See also  বিকাশের মাধ্যমে জাতীয় পরিচয়পত্র সংশোধন ফি (NID Card Correction Fee) জমা দেওয়ার নিয়ম

আরো পড়ুনঃ জাতীয় পরিচয় পত্র সংশোধন করার উপায়

তবে সমস্যা হচ্ছে মাঝেমধ্যে ওভারলোড এর কারণে বা যান্ত্রিক ত্রুটির কারণে জাতীয় পরিচয় পত্র বা নির্বাচন কমিশনের অফিসিয়াল ওয়েবসাইট মাঝেমধ্যে ডাউন হয়ে থাকে তখন অন্য পদ্ধতি অবলম্বন করে জাতীয় পরিচয় পত্র চেক করতে হয় চলুন তাহলে আমরা সেই পদ্ধতি গুলো দেখে আসি।

জাতীয় পরিচয় পত্র যাচাই করুন porichoy.gov.bd দিয়ে 

জাতীয় পরিচয় পত্র বৈধ হলে অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস (API Key Pass) প্রদান করবে। (NID) এর কার্ড বৈধতা না পাওয়া গেলে (API Key Pass) ইরোর কোড সম্মিলিত একটি নোটিশ প্রদান করবে।

porichoy.gov.bd ওয়েবসাইটে পরিচয় পত্র যাচাই বার চেক করতে আপনাকে যে কোন একটি প্যাকেজ কিনে যাচাই-বাছাই করতে হবে কারণ এটি একটি প্রিমিয়াম এবং বাংলাদেশ সরকার অনুমোদিত ভোটার আইডি কার্ড চেকিং পোর্টাল এখান থেকে আপনারা বাংলাদেশী যেকোনো নাগরিকের নাগরিকত্ব যাচাই করতে পারবেন।

আরো পড়ুনঃ জাতীয় পরিচয়পত্র ডাউনলোড

porichoy.gov.bd ওয়েব সাইটে জাতীয় পরিচয় পত্র দিয়ে নাগরিকত্ব যাচাই করার জন্য তিনটি প্যাকেজ রয়েছে প্যাকেজ গুলোর নাম নিচে দেওয়া হল।

  • Porichoy Basic
  • Porichoy Autofill With Face
  • Porichoy Autofill (NID & BRN)

করে দেওয়া তিনটি প্যাকেজের মধ্যে যে কোন একটি প্যাকেজ ক্রয় করে আপনার বাসা বাড়ির লোক ভাড়া দেওয়ার জন্য তাদের জাতির পরিচয় পত্র চেক করার জন্য এই প্যাকেজগুলোর মধ্যে যে কোন একটি প্যাকেজ ক্রয় করে সবার ভোটার আইডি কার্ড যাচাই করতে পারবেন।

জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করার নিয়ম 

জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করতে ভিজিট করুন https://ldtax.gov.bd/এখানে মেনু থেকে (নাগরিক কর্নার) সিলেক্ট করুন। এবং মোবাইল নাম্বার, জাতীয় পরিচয় পত্র নম্বর ও জন্ম তারিখ (MM-DD-YYY) এই ফরমেটে দিয়ে (পরবর্তী পদক্ষেপ) বাটনে ক্লিক করলেই ব্যক্তির নাম ও ছবি সহ জাতীয় পরিচয় পত্র দেখতে পাবেন।

See also  নতুন জাতীয় পরিচয় পত্র (NID Card) রেজিষ্ট্রেশন করার পদ্ধতি

উপরে দেখানো পদ্ধতিতে শুধু ব্যাক্তির নাম ও ঠিকানা দেখতে পারবেন, কিন্তু ছবি দেখা যাবেনা। তবে পূর্বে ছবিসহ দেখার সুযোগ ছিল। হয়তো যেকোনো ব্যক্তিগ নিরাপত্তার কারণে বাংলাদেশ নির্বাচন কমিশন অফিস থেকে ব্যক্তির ছবিসহ জাতীয় পরিচয় পত্র যাচাই পদ্ধতি বন্ধ করা হয়েছে।

জাতীয় পরিচয় পত্র যাচাই সম্পর্কে প্রশ্ন ও উত্তর (FAQ)

জাতীয় পরিচয় পত্র যাচাই করার উপায় কি?

অনলাইনে জাতীয় পরিচয় পত্র তিনটি পদ্ধতিতে যাচাই করতে পারবেন ১/ এসএমএস এর মাধ্যমে, ২/ নির্বাচন কমিশন সাইট services.nidw.gov.bd দিয়ে, ৩/ porichoy.gov.bd ওয়েবসাইটের যে কোন একটি প্যাকেজ ক্রয় করে।

কিভাবে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করবেন?

জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার জন্য নির্বাচন কমিশনের ওয়েবসাইট services.nidw.gov.bd এখানে ভোটার তথ্য গিয়ে আপনার সিলিপ নাম্বার, জন্ম তারিখ, বর্তমান ঠিকানা, স্থায়ী ঠিকানা, দিয়ে মোবাইল নাম্বার ভেরিফিকেশন করুন এবং সবশেষে NID Wallet দিয়ে ফেস ভেরিফিকেশন সম্পন্ন হলেই ডাউনলোড করতে পারবেন।

শেষ কথা

সম্মানিত পাঠানবৃন্দ আমাদের আজকের নিবন্ধনে জাতীয় পরিচয় পত্র যাচাই ও জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান সহ জাতীয় পরিচয় পত্র চেক করার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আশা করি আপনি আমাদের নিবন্ধনের দেখানো নিয়ম গুলো ফলো করলে ঘরে বসে যে কোন সময় আপনার যাতে পরিচয়পত্র (NID) যাচাই করতে পারবেন।

(NID Card) যাচাই করা সম্পর্কে আপনার যদি কোন মতামত থেকে থাকে অবশ্যই আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন আমরা খুব দ্রুত আপনার কমেন্টের রিপ্লাই দেয়ার চেষ্টা করব এবং আপনার সমস্যাটির সমাধান দেওয়ার চেষ্টা করব এতক্ষণ পর্যন্ত আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

About nidgov

আমি গত ৫ বছর থেকে বিভিন্ন ওয়েবসাইটে কাজ করেছি। আমি আমার স্নাতক শেষ করেছি হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে। আমার বিষয় ছিলো কম্পিউটার সায়েন্স এবং ইঞ্জিনিয়ারিং (ইঞ্জি.)।

View all posts by nidgov →